নতুন ব্লগারদের ১০টি ভুল যা নষ্ট করে দেবে আপনার ব্লগিং ক্যারিয়ার

নতুন ব্লগারদের ১০টি ভুল যা নষ্ট করে দেবে আপনার ব্লগিং ক্যারিয়ার

১০টি ভুল যা আপনার ব্লগিং ক্যারিয়ারকে ধ্বংস করতে পারে। ব্লগ ব্লগারদের জন্য একটি স্বপ্ন পূরণ হয়, এটি যেমন একজন ব্লগারের নাম এবং খ্যাতি নিয়ে আসে, তেমনি এটি অর্থ উপার্জনের অন্যতম সেরা উপায় হিসাবে কাজ করে। জীবনের প্রতি একজন লেখকের ইতিবাচক দৃষ্টিভঙ্গি তার ব্লগিং ক্যারিয়ার টিকিয়ে রাখার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এবং এই ক্ষেত্রে, ব্লগিং সবচেয়ে গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্মগুলির মধ্যে একটি।

নতুন ব্লগারদের ১০টি ভুল যা নষ্ট করে দেবে আপনার ব্লগিং ক্যারিয়ার

ব্লগিংয়ে ক্যারিয়ার গড়তে অনেকেই বিভিন্ন স্বপ্ন নিয়ে আসেন। কিন্তু অপ্রিয় সত্য হল সঠিক নিয়ম-কানুন এবং অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়গুলো না মেনে ব্লগ প্রকাশ করায় অনেকের ব্লগিং ক্যারিয়ার নষ্ট হয়ে যায়। ভুল উপায়ে ব্লগিং করলে আপনার ব্লগে ট্রাফিক বা ভিজিটর আসবে না। আপনি অনেক চেষ্টা করতে পারেন, কিন্তু আপনার ওয়েবসাইট গুগলে র‌্যাঙ্ক করবে না কারণ আপনি ইতিমধ্যে কিছু ভুল পদ্ধতি অনুসরণ করেছেন। এবং যখনই এটি ঘটবে, আপনি হতাশার মধ্যে শেষ হবেন। ফলস্বরূপ, আপনার একজন সফল ব্লগার হওয়ার স্বপ্ন তাড়াতাড়ি বা পরে ব্যর্থ হবে।

আজ আমরা ১০টি মারাত্মক ভুল নিয়ে আলোচনা করতে যাচ্ছি যা একজন উদীয়মান ব্লগার প্রায়শই করে থাকে। উপরন্তু, আমরা এই সমস্যাগুলির সঠিক সমাধান বিশ্লেষণ করার চেষ্টা করব। এটি আপনাকে আপনার ব্লগিং ক্যারিয়ারের জন্য সঠিক নির্দেশিকা খুঁজে পেতে সহযোগিতা করবে।

একজন ব্লগার হিসেবে, আপনি যখন এই নতুন প্ল্যাটফর্মে আসবেন, স্বাভাবিকভাবেই অনেক কিছুই আপনার অজানা থেকে যাবে। আমরা সেই বিষয়গুলিতে ফোকাস করব যাতে আপনি আপনার ভুলগুলি সংশোধন করতে পারেন৷ এর ফলে আপনার ওয়েবসাইটে আগের চেয়ে বেশি ট্রাফিক আসবে এবং আপনার সাফল্যকে অনেক বাড়িয়ে দেবে। অন্যদিকে, আপনি যদি এই ১০টি মারাত্মক ভুল সংশোধন না করে এড়িয়ে যান, তাহলে আপনার ওয়েবসাইটে ভিজিটর আনা সত্যিই কঠিন হবে।


নিম্নমানের হোস্টিং ব্যবহার করা

একটি ওয়েবসাইট থাকা একটি স্বপ্ন। এটি অনেক আবেগ, ত্যাগ এবং কঠোর পরিশ্রম জড়িত। কিন্তু আপনার প্রচেষ্টা ব্যর্থ হবে যদি ভিজিটর আপনার ওয়েবসাইটে না আসে। ওয়েবসাইটে ট্রাফিক না পাওয়ার অন্যতম প্রধান কারণ হল খুবই নিম্নমানের হোস্টিং ব্যবহার করা। বেশিরভাগ নতুন ব্লগাররা কোনো না কোনো উপায়ে নিম্নমানের হোস্টিং ব্যবহার করেন।

আর এই নিম্নমানের হোস্টিং আপনার ওয়েবসাইটকে র‌্যাঙ্ক না করার জন্য দায়ী। আপনি যদি খুব নিম্ন মানের হোস্টিং ব্যবহার করেন তবে আপনার ওয়েবসাইটটি খুব মন্থর হবে। এটি আপনার ওয়েবসাইটকে অনেক কম গতিতে লোড করবে। এবং যেহেতু এটি একটি অপেক্ষাকৃত ধীরগতির সাইট, তাই আপনার ওয়েবসাইট গুগল সার্চে অনেক পিছিয়ে থাকবে। ফলস্বরূপ, আপনি বিপুল সংখ্যক দর্শক হারাবেন।

এছাড়াও যদি হোস্টিং মানসম্মত না হয় তবে বেশিরভাগ সময় আপনার ওয়েবসাইট ডাউন থাকবে। অর্থাৎ ভিজিটররা আপনার ওয়েবসাইটে প্রবেশ করতে পারবে না। ফলস্বরূপ, আপনার ওয়েবসাইট Google-এর সাথে মান পরীক্ষায় উত্তীর্ণ নাও হতে পারে।

তাই একটু বেশি টাকা খরচ হলেও ভালো মানের হোস্টিং ব্যবহার করুন। বিদেশী হোস্টিং প্রদানকারী ছাড়াও বর্তমানে বাংলাদেশে অনেক প্রোভাইডার রয়েছে যারা ভালো মানের হোস্টিং সুবিধা প্রদান করে। তবে যারা সার্ভিসটি পাচ্ছেন, তাদের আগে যাচাই করে নিতে হবে।


বিনামূল্যের ডোমেইন ব্যবহার করা

শুরুতে আমি ব্লগিং শেখার জন্য একটি ফ্রি ডোমেইন ব্যবহার করার পরামর্শ দেব। কিন্তু যখন আপনার ব্লগটি পেশাদারভাবে সেট আপ করার কথা আসে, তখন আপনাকে এই বিনামূল্যের ডোমেইন ব্যবহার থেকে পরিত্রাণ পেতে হবে। প্রফেশনাল লেভেলে প্রবেশ করেও অনেককে ব্লগস্পট বা ওয়ার্ডপ্রেসের ফি ডোমেইন ব্যবহার করতে দেখা যায়। যা একটি বড় ভুল।

একটি প্রিমিয়াম ডোমেনের পরিবর্তে একটি বিনামূল্যের ডোমেন ব্যবহার করা Google অনুসন্ধান ফলাফলগুলিতে একটি বিশাল প্রভাব ফেলতে পারে৷ সার্চ ইঞ্জিন সাধারণত ফ্রি ডোমেনের জন্য কম সাইট নিয়ে আসে। ফলে এখান থেকে আপনার ওয়েবসাইটে ভিজিটর আসার সম্ভাবনা খুবই কম।

একটি জিনিস মনে রাখবেন যে আপনাকে অবশ্যই একটি ওয়েবসাইটে বিনিয়োগ করতে হবে যা আপনাকে অর্থ উপার্জন করতে সহযোগিতা করবে। অন্যথায়, ফলাফল খুব ভাল হবে না। বর্তমানে একটি .com ডোমেইন 900 টাকায় পাওয়া যাচ্ছে। অনেক ডোমেইন প্রোভাইডার আছে যারা 900 টাকার কম দামে .com ডোমেইন দিয়ে থাকে। .net, .info এবং .org ডোমেইনগুলিও কম দামে পাওয়া যায়৷

তাই অল্প কিছু টাকা দিয়ে আপনি একটি ভালো মানের প্রিমিয়াম ডোমেইন কিনতে পারেন। আর এই প্রিমিয়াম ডোমেইন ব্যবহার করলে শুধু আপনার ওয়েবসাইটে ভিজিটর আসবে না, এটি আপনার ওয়েবসাইটকে একটি প্রফেশনাল লুক দেবে। এটি আপনার সাইটের প্রতি ভিজিটরদের আকর্ষণ এবং বিশ্বাস উভয়ই বাড়িয়ে তুলবে।


নিম্নমানের থিম ব্যবহার করা

পেশাদার ব্লগের জন্য নিম্নমানের থিম ব্যবহার করা একটি মারাত্মক সিদ্ধান্ত। সাধারণত কিছু ফ্রি এবং নিম্ন মানের থিমে প্রফেশনাল লেভেল কোডিং থাকে না। ফলস্বরূপ, সেই থিমগুলি SEO বন্ধুত্বপূর্ণ নয়।

অনেকেই ভাবতে পারেন থিম কোডিং এবং এসইও এর মধ্যে সম্পর্ক কি? হ্যাঁ, সম্পর্ক আছে। বেশিরভাগ ক্ষেত্রে, নিম্নমানের থিমগুলি কোডিংয়ের একটি মান বজায় রাখে না। উদাহরণস্বরূপ, কিছু লোক সামগ্রীর প্রধান শিরোনামের জন্য h2 বা পরবর্তী ট্যাগ ব্যবহার করে। যাইহোক, একটি হেডলাইনকে এসইও ফ্রেন্ডলি করতে h1 ট্যাগের ব্যবহার অপরিহার্য।

অন্যদিকে, এই ধরনের থিমগুলির আপডেট পাওয়ার সম্ভাবনা কম। অনেক ক্ষেত্রেই এর অস্তিত্ব নেই। এই থিম অধিকাংশ ক্ষেত্রে ধীর হয়। এটি সাইটের লোডিং গতিকে দীর্ঘায়িত করে। তাই একজন নতুন ব্লগার হিসেবে নিম্নমানের থিম ব্যবহার করার সিদ্ধান্ত থেকে সরে আসার চেষ্টা করুন।

অল্প খরচে একটি প্রিমিয়াম থিম কিনুন। থিমফরেস্ট থিম বিক্রির জন্য একটি জনপ্রিয় প্ল্যাটফর্ম। এখানে আপনি সর্বনিম্ন খরচে মানসম্পন্ন থিম পাবেন। পরবর্তীতে থিম ব্যবহারে কোনো সমস্যা হলে সেই থিমের অভিজ্ঞ ডেভেলপাররা আপনাকে অনলাইনে সহায়তা দেবেন। তাছাড়া, আপনি প্রিমিয়াম থিমে যে উন্নত বৈশিষ্ট্যগুলি পান তা বিনামূল্যের থিমে পাওয়া যায় না।

তবে আপনি যদি একটি বিনামূল্যের থিম ব্যবহার করতে চান তবে আপনি ওয়ার্ডপ্রেস থিম গ্যালারি থেকে হাজার হাজার বিনামূল্যের থিম ব্যবহার করতে পারেন। এই থিমগুলো ফ্রি হলেও মানের দিক থেকে বেশ ভালো। এই লিঙ্কে বিনামূল্যে ওয়ার্ডপ্রেস থিম খুঁজুন।


নিম্নমানের নিবন্ধ পোস্ট করা

নতুন ব্লগাররা কিন্তু অনেক ক্ষেত্রে পুরানো ব্লগারদেরও ব্লগে নিম্নমানের আর্টিকেল পোস্ট করতে দেখা যায়। বেশিরভাগ সময় তারা নিবন্ধ লেখার ন্যূনতম নিয়ম বজায় রাখে না। একটি নিবন্ধ লিখতে অনেক সময় লাগে। একটি ভাল মানের নিবন্ধ লিখতে হাতে 2/1 ঘন্টা সময় নেওয়া উচিত নয়।

আপনাকে মনে রাখতে হবে, ব্লগে প্রকাশিত আর্টিকেলের মানই আপনার ব্লগের পরিচয়। আর আপনার ব্লগিং ক্যারিয়ারে সফল হতে হলে প্রথম থেকেই এই বিষয়ে গভীর মনোযোগ দেওয়া খুবই জরুরী।

আপনি যখন একটি ভাল এবং সমৃদ্ধ নিবন্ধ লেখেন, আপনাকে অবশ্যই প্রচুর তথ্য নিয়ে গবেষণা করতে হবে। একটি নিবন্ধ লিখতে আপনাকে আরও 10টি ওয়েবসাইটের সাহায্য নিতে হবে। স্বাভাবিকভাবেই, আপনাকে এর জন্য যথেষ্ট সময় ব্যয় করতে হবে।

কিন্তু যারা অল্প সময়ে বেশি সফলতা চান তারা আর্টিকেল লিখে সময় দিতে চান না। ফলে বিভিন্ন ব্লগ থেকে কপি পেস্ট করে নিজের ব্লগে প্রকাশ করেন। এই ধরনের নিম্ন মানের নিবন্ধ অনুসন্ধান ফলাফল প্রদর্শিত হয় না। ফলে সার্চ ইঞ্জিন থেকে ট্রাফিক পাওয়া খুবই কঠিন হয়ে পড়ে।

নিবন্ধ লেখার সময় আপনাকে কিছু নিয়ম অনুসরণ করতে হবে। একটি নিবন্ধের শুরু থেকে শেষ পর্যন্ত অনেক অংশ থাকে। এই অংশগুলি কীভাবে সাজানো যায় তা আপনাকে জানতে হবে। আমরা বিষয়বস্তু লেখার আরেকটি পর্বে কীভাবে একটি নিবন্ধকে পেশাদার করা যায় সে সম্পর্কে লিখেছি। আপনি লিংক থেকে নিবন্ধ পড়তে পারেন।

তাই ব্লগ লেখার আগে সাধারণ নিয়ম অনুযায়ী আর্টিকেল লিখলে আপনার আর্টিকেলের মান অনেক উন্নত হবে। এটি দর্শকদের কাছে আপনার নিবন্ধের মূল্যায়ন বৃদ্ধি করবে। ফলস্বরূপ, আপনার নিবন্ধটি সহজেই গুগলে স্থান দখল করবে।


কীওয়ার্ড রিসার্চ না করা

আপনি যদি একটি নির্দিষ্ট বিষয়ে একটি নিবন্ধ লিখতে চান, তাহলে আপনাকে অবশ্যই সেই বিষয়ে কীওয়ার্ড গবেষণা করতে হবে। অনেক ব্লগার এই বিষয়টি এড়িয়ে যান। কীওয়ার্ড রিসার্চ এসইওর একটি গুরুত্বপূর্ণ অংশ যা যেকোনো আর্টিকেল লেখার আগে করা দরকার। আপনি যখন একটি নিবন্ধ লেখার প্রস্তুতি নিচ্ছেন, কীওয়ার্ড হল কিছু শব্দ বা বাক্যাংশ যা আপনার বিষয়বস্তুর সাথে সম্পর্কিত। এই কীওয়ার্ডগুলো সাধারণত সার্চ ইঞ্জিনকে টার্গেট করা হয়। ধরুন আপনি "কিভাবে একটি ব্লগ তৈরি করবেন" এর মতো একটি কীওয়ার্ডের উপর একটি নিবন্ধ লেখার কথা ভাবছেন।

তাহলে কিওয়ার্ড রিসার্চ টুল ব্যবহার করে আপনি এই কিওয়ার্ড সম্পর্কে, মাসে কতবার গুগলে সার্চ করা হচ্ছে, বা কমবেশি এই কিওয়ার্ডের প্রতিযোগীতা সবই জানতে পারবেন। কীওয়ার্ড গবেষণার মাধ্যমে, কোন কীওয়ার্ড ব্যবহার করা লাভজনক এবং কোনটি লক্ষ্য করে লাভজনক নয় তা খুঁজে বের করা সম্ভব।

সুতরাং, নিখুঁত কীওয়ার্ড গবেষণার মাধ্যমে, আপনি সহজেই লাভজনক কীওয়ার্ড লক্ষ্য করে নিবন্ধ লিখতে পারেন। ফলস্বরূপ, আপনি গুগল অনুসন্ধান থেকে আরও বেশি ট্রাফিক এবং দর্শক পেতে সক্ষম হবেন। কীওয়ার্ড রিসার্চ করতে আপনি Google এর Google Keyword Planner ব্যবহার করতে পারেন। এটি বিনামূল্যে, ব্যবহার করা সহজ এবং খুব দক্ষ।


কীওয়ার্ড অপটিমাইজ না করা

কীওয়ার্ড গবেষণা আপনার ব্লগ নিবন্ধের জন্য শেষ শব্দ নয়। কীওয়ার্ড রিসার্চের পর আর্টিকেলে রিসার্চ করা কীওয়ার্ড কোথায় রাখতে হবে সেই বিষয়টি আসে। নিবন্ধটি লেখার সময় আপনার গবেষণা করা কীওয়ার্ডগুলি বিভিন্ন জায়গায় ব্যবহার করা উচিত। এটি মূলত কীওয়ার্ড অপটিমাইজেশন।

আপনার নিবন্ধগুলি Google সার্চ ইঞ্জিনের সেরা 10 ফলাফলে স্থান পাবে না, এমনকি যদি আপনি সঠিকভাবে কীওয়ার্ডগুলি অপ্টিমাইজ না করার ফলে ভাল এবং মানসম্পন্ন নিবন্ধগুলি লেখেন। একটি নিবন্ধ বিভিন্ন অংশ আছে। যেমন: Title, Sub-titles, Meta Description, URL Address, Image Alt Tag ইত্যাদি। এক গবেষণায় দেখা গেছে যে নিবন্ধের এই সমস্ত ক্ষেত্রে গবেষণা করা কীওয়ার্ডের সফল ব্যবহার নিবন্ধটি খুব দ্রুত র‌্যাঙ্ক করার সম্ভাবনা বাড়িয়ে দেয়।

এছাড়া নিবন্ধের প্রথম অনুচ্ছেদ এবং নিবন্ধের আরও কিছু অংশে নির্বাচিত বিষয়ের কীওয়ার্ড ব্যবহার করতে হবে। এটি অনুসন্ধান ইঞ্জিনগুলিকে সহজেই বুঝতে দেয় যে আপনার নিবন্ধটি সেই লক্ষ্যযুক্ত কীওয়ার্ডের সাথে যুক্ত। ফলস্বরূপ, লক্ষ্যযুক্ত কীওয়ার্ডগুলি আপনার ব্লগ নিবন্ধগুলিতে আরও ট্র্যাফিক পাওয়ার সুযোগ তৈরি করে।

এই ক্ষেত্রে, আপনি যদি ওয়ার্ডপ্রেস ব্যবহার করে একটি ব্লগ তৈরি করে থাকেন, তাহলে আপনি বিনামূল্যে আপনার নিবন্ধে কীওয়ার্ড অপ্টিমাইজ করার জন্য Yoast SEO প্লাগইন ব্যবহার করতে পারেন। এছাড়াও আপনি প্রদত্ত সংস্করণ ক্রয় করে আরও বেশ কিছু প্রিমিয়াম পরিষেবা পাবেন৷


ইন্টারলিঙ্কিং ব্যবহার না করা

একটি ওয়েবসাইটের জন্য দুটি প্রধান ধরণের এসইও প্রক্রিয়া রয়েছে। একটা অন পেজে আরেকটা অফ পেজে। ইন্টারলিঙ্ক অন-পেজ এসইও অন্তর্ভুক্ত। অন-পেজ এসইও-তে ইন্টারলিঙ্কিং একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। এইভাবে আপনাকে আপনার ওয়েবসাইটের একটি নিবন্ধ অন্য নিবন্ধের সাথে লিঙ্ক করতে হবে।

আপনি যখন একটি বিষয়ের উপর একটি নিবন্ধ লেখেন, তখন সেই নতুন পৃষ্ঠায় আপনার ওয়েবসাইটের অন্য নিবন্ধের লিঙ্কটি উল্লেখ করা উচিত। ফলস্বরূপ, একজন পাঠক একটি নিবন্ধ পড়া শেষ না করেই তার চোখের সামনে আরেকটি নিবন্ধ খুঁজে পাবেন। ফলস্বরূপ, পাঠক অন্য নিবন্ধের লিঙ্কে ক্লিক করবে। এতে আপনার ভিজিটর বাড়বে।

আপনাকে অবশ্যই মনে রাখতে হবে যে ইন্টারলিঙ্কিং হল অন পেজ এসইও এর জন্য সেরা টুলগুলির মধ্যে একটি যা সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশানে ভাল ফলাফল নিয়ে আসে। সুতরাং আপনি যদি এখনও আপনার ওয়েবসাইটে ইন্টারলিঙ্কিং প্রক্রিয়া অনুসরণ না করে থাকেন তবে এটি আপনার জন্য একটি মারাত্মক ভুল। যেকোন অ্যাফিলিয়েটের জন্য যেকোন প্রোগ্রামের প্রচারের জন্য ইন্টারলিংক করা আবশ্যক।


সোশ্যাল মিডিয়াতে শেয়ার না করা

আমাদের দেশের প্রেক্ষাপটে ব্লগারদের শুধু ফেসবুককেন্দ্রিক প্রচার করতে দেখা যায়। অনেকে মনে করেন শুধু একটি আর্টিকেল প্রকাশ করে ফেসবুকে শেয়ার করাই যথেষ্ট। কিন্তু এটা একটা ভুল। এটা সত্য যে ফেসবুক থেকে প্রচুর ভিজিটর আপনার কাছে আসবে। তবে তা ছাড়াও অন্যান্য সোশ্যাল মিডিয়ায় আপনার ব্লগের অস্তিত্ব বজায় রাখতে হবে।

বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় প্রোফাইল তৈরি করা আপনার ব্লগের জন্য গুরুত্বপূর্ণ। পরবর্তীতে সেখানে আপনার লেখা পোস্টগুলো শেয়ার করতে হবে। শেয়ার করার জন্য আপনি Pinterest, LinkedIn বা Twitter এর মত প্ল্যাটফর্ম বেছে নিতে পারেন।

প্রাথমিকভাবে আপনি এই সোশ্যাল মিডিয়া থেকে খুব বেশি ট্রাফিক পাবেন না। কিন্তু ধীরে ধীরে আপনার শেয়ার করা পোস্টগুলো সার্চ ইঞ্জিনে আসতে থাকবে। যেখান থেকে আপনি পরে অনেক ট্রাফিক পেতে পারেন।

এছাড়া সব সোশ্যাল মিডিয়ায় একটি ওয়েবসাইটের প্রোফাইল থাকলে সেই ওয়েবসাইটের প্রতি ভিজিটরদের আস্থা বাড়ে। যা আপনার ওয়েবসাইটের জন্য খুবই ভালো এবং ইতিবাচক দিক।

তাই শুধু ফেসবুকে নয়, অন্যান্য সোশ্যাল মিডিয়াতেও আপনার ওয়েবসাইটের নামে প্রোফাইল তৈরি করুন। সেগুলিকে আপনার ওয়েবসাইটে লিঙ্ক করুন এবং সেখানে নিয়মিত আপনার ওয়েবসাইটের সামগ্রী ভাগ করুন৷


গেস্ট ব্লগিং না করা

আপনার ওয়েবসাইট র‌্যাঙ্ক করার জন্য আপনাকে ব্যাকলিংক তৈরি করতে হবে। এবং আরও ব্যাকলিংকের জন্য আপনাকে গেস্ট ব্লগিং করতে হবে। ওয়েবসাইট র‌্যাঙ্কিংয়ের জন্য ব্যাকলিংক তৈরি করা একটি কার্যকর সমাধান।

অতিথি ব্লগিং হল নিজের ব্লগের বাইরে পরিচিত অন্যদের ব্লগে লেখা। আপনি যদি অন্য কারো ব্লগে লেখেন, তাহলে আপনি আপনার ওয়েবসাইটের লিঙ্ক শেয়ার করার সুযোগ পাবেন। যা, অবশ্যই, ভিডিওটি রাতারাতি উত্তেজনা তৈরি করেছে।

কিন্তু অধিকাংশ ব্লগ লেখক এটা খুব একটা ভাবেন না। অথবা অন্য ব্লগে লেখার সুযোগ তৈরি করুন। তবে আপনাকে আরও অতিথি ব্লগিং করতে হবে এবং সেখানে আপনার ব্লগের লিঙ্ক শেয়ার করতে হবে।

এতে আপনার ওয়েবসাইটের ব্যাকলিংক বাড়বে। আর গুগল সেই ওয়েবসাইটগুলোকে র‍্যাঙ্ক করে যাদের ভালো ব্যাকলিংক আছে।


নিয়মানুবর্তিতার অভাব

নতুন ব্লগাররা খুব অল্প সময়ে বেশি সফল হওয়ার চেষ্টা করে। যা আসলে কখনোই সম্ভব নয়। ব্লগিংয়ে সফল হওয়ার জন্য, আপনাকে যথেষ্ট সময় এবং শ্রম দিতে হবে এবং আপনার ব্যতিক্রমী প্রতিভা প্রয়োগ করতে হবে। অনেকেই আছেন যারা তাদের ব্লগে নিয়মিত প্রকাশ করেন না। মাসে দুবার একটি নিবন্ধ প্রকাশ করলে ব্লগের ধারাবাহিকতা বজায় থাকে না। আপনার ব্লগ নিয়মিত আপডেট না হলে, এটি সার্চ ইঞ্জিনে তার র‌্যাঙ্ক হারাবে।

তাই দেরীতে এবং অনিয়মিত ব্লগ আপডেট একটি মারাত্মক ভুল। আপনি যদি ব্লগিংয়ে সফল হতে চান এবং গুগল সার্চ থেকে আরও বেশি ট্রাফিক পেতে চান তাহলে আপনার নিজের ব্লগে নিয়মিত নিবন্ধ প্রকাশ করতে হবে।

আপনি যদি আপনার ব্লগে শৃঙ্খলাবদ্ধ না হন তবে সফল হওয়া খুব কঠিন হতে পারে। সুতরাং, আপনার ব্লগকে নিয়মিত আপডেট রাখুন এবং প্রতি সপ্তাহে কমপক্ষে দুটি নিবন্ধ প্রকাশ করুন। সর্বোপরি, ব্লগিং হল নিজের প্রতিভা প্রকাশ করার একটি জায়গা।

এটা মজা না। যেহেতু আপনি এই পেশায় আছেন, তার মানে আপনি অনেক কিছু জানেন। তাই ব্লগের কার্যকারিতা বাড়াতে উপরে উল্লেখিত ভুলগুলো সংশোধন করার চেষ্টা করুন। ভালো কন্টেন্ট লেখার পরও যদি প্রত্যাশিত ভিজিটর না আসে তাহলে কি ভুল করছেন তার উত্তর খোঁজার চেষ্টা করুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না।

comment url